যেভাবে ঘরেই বানাবেন নানা রঙের আইলাইনার

বহু যুগ ধরেই নারীরা প্রসাধনী হিসাবে কাজল ব্যবহার করে আসছেন। এক সময় সবাই বাড়িতে তৈরি কাজলই ব্যবহার করতেন। তবে

বহু যুগ ধরেই নারীরা প্রসাধনী হিসাবে কাজল ব্যবহার করে আসছেন। এক সময় সবাই বাড়িতে তৈরি কাজলই ব্যবহার করতেন। তবে আজকাল সবাই কেনা লাইনারই ব্যবহার করেন। তবে সেই প্রাচীন প্রথা মেনে এখনও বাড়িতেই তৈরি করা যেতে পারে আইলাইনার। যেমন-

কোকো পাউডার আইলাইনার : কালো আইলাইনার ব্যবহার করতে করতে বিরক্ত হয়ে গেলে খয়েরি আইলাইনার চেষ্টা করতে পারেন। একটি ছোট বাটিতে এক চামচ কোকো পাউডার দিয়ে কয়েক ফোঁটা পানি বা গোলাপজল যোগ করার পর ভাল ভাবে মেশাতে হবে। মিশ্রণটি জেলের মতো পুরু রাখতে হবে। এতে উপরের এবং নিচের উভয় ল্যাশ লাইনে একটি সুন্দর প্রাকৃতিক ঘন বাদামি আইলাইনার তৈরি হবে।

আমন্ড আইলাইনার : লাইটার বা মোমবাতি জ্বালিয়ে তার সামনে একটা চিমটে দিয়ে বাদাম ধরে পোড়াতে হবে। আমন্ড বাদাম পোড়া পোড়া হয়ে গেলে আর সেটা থেকে ধোঁয়া বেরোতে শুরু করলে বাদাম একটা পাত্রে রাখতে হবে। তারপর সেটা থেকে মাখন কাটার ছুরি দিয়ে কালো পোড়া দাগ তুলে ফেলতে হবে। এর মধ্যে দুই ফোঁটা আমন্ড অয়েল দিলেই আইলাইনার তৈরি হয়ে যাবে।

বিটরুটের রস দিয়ে তৈরি আইলাইনার
 : যদি আইলাইনারের রঙ নিয়ে নানা রকমের পরীক্ষা-নিরীক্ষা করতে ভাল লাগে তাহলে এই আইলাইনার দারুন হবে। এর জন্য লাগবে একটা বিটরুটের অর্ধেকটা। এটা ছেঁচে নিয়ে রস বের করে নিতে হবে। এর থেকে দুই চামচ রস নিয়ে একটা পাত্রে রেখে তার মধ্যে অ্যালোভেরা জেল মেশাতে হবে। এই দুটো উপাদান মিশিয়ে দিলেই সুন্দর গোলাপি শেডের আইলাইনার তৈরি হবে।

কুমকুম আইলাইনার : ঘন লাল আইলাইনার যে কোনও লুকে এক অন্য মাত্রা যোগ করে। একটা পাত্রে কয়েক ফোঁটা কুমকুম পাউডার নিয়ে তার মধ্যে পানি বা গোলাপ জল মেশাতে হবে। মিশ্রণটা একটু পুরু রাখতে হবে।


Linkeei Official

191 Blog posts

Comments