3 yrs ·Mirpur-11 Dhaka

#linkeei #bangladesh #panamcity

চলোনা ঘুরে আসি হারিয়ে যাওয়া এক শহরে-
পানাম নগর।

কর্মব্যস্ত জীবনে আমাদের যেন সামান্য ফুরসত মেলে না নিজের জন্য একটু সময় বের করার। সবাই চাই অল্প সময়ে স্বল্প বাজেটে কাছে কোথাও ঘুরে আসতে। প্রকৃতির মাঝে হারিয়ে যেতে। পরিকল্পনামাফিক চললাম সোনারগাঁ লোকশিল্প জাদুঘর, পানাম নগর। মিরপুর-১০ গোল চক্কর থেকে সকাল সোয়া ৮টায় আমি হিমাচল পরিবহনে চড়ে বসলাম। মনে এক ধরনের উত্তেজনা কাজ করছিল। গন্তব্য মোগরাপাড়া।

অল্প সময়েই পৌঁছে গেলাম মোগরাপাড়ায়। সকালের নাস্তা করে নিলাম পরোটা, ডাল-ভাজি আর মিষ্টি দিয়ে। মোগরাপাড়া বাসস্ট্যান্ডেই এমন অনেক খাবারের দোকান পাবেন। নাশতা শেষে ইজিবাইকে করে এবার পানাম নগর। পৌঁছে প্রথমেই যা মনে এলো তা হলো, আমরা যেন কল্পনার কোনো জগতে এসে পড়েছি। বড় নগর, খাস নগর, পানাম নগর- প্রাচীন সোনারগাঁর এই তিন নগরের মধ্যে পানাম ছিল সবচেয়ে আকর্ষণীয়। এখানে কয়েক শতাব্দী পুরোনো অনেক ভবন রয়েছে, যা বাংলার বারোভূঁইয়াদের ইতিহাসের সঙ্গে সম্পর্কিত।

সোনারগাঁর ২০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে এই নগরী গড়ে ওঠে। নগরী চিরে চলে যাওয়া পানাম সড়ক। আর সড়কের দু'পাশে সারি সারি আবাসিক একতলা ও দ্বিতল বাড়িতে ভরপুর পানাম নগর। ১৫ শতকে ইস্ট ইন্ডিয়া কোম্পানির বাণিজ্যিক কার্যক্রম ও চিরস্থায়ী বন্দোবস্তের ফলে ইউরোপীয় অনুপ্রেরণায় নতুন ঔপনিবেশিক স্থাপত্যরীতিতে গড়ে ওঠে পানাম নগরী। পানামের টিকে থাকা বাড়িগুলোর মধ্যে ৫২টি বাড়ি উল্লেখযোগ্য। পানাম সড়কের উত্তর পাশে ৩১টি আর দক্ষিণ পাশে ২১টি বাড়ি রয়েছে।

পানাম নগরে ঢুকেই চোখে পড়বে একটি সরু রাস্তার ধারে সারি সারি পুরোনো দালান। কোনোটা দোতলা, কোনোটা আবার এক তলা। এ ছাড়া আছে ৪০০ বছরের পুরোনো টাঁকশাল বাড়ি। বাড়িগুলোর স্থাপত্য নিদর্শন দেখে বোঝা যায় এখানে ধনী বণিকশ্রেণির লোকেরা বসবাস করতেন। বাড়িগুলোতে মোগল ও গ্রিক স্থাপত্যশৈলীর মিশ্রণ দেখা যায় এবং প্রতিটি বাড়ির কারুকাজ স্বতন্ত্র। আভিজাত্যের প্রতীক হয়ে ওঠা বাড়িগুলোতে ধুলো জমলেও আপনার মুগ্ধতা সামান্যতমও কমবে না। এরপর আমরা ঘুরে নিলাম সোনারগাঁ লোকশিল্প জাদুঘর। বাংলাদেশের লোকশিল্পের সংরক্ষণ, বিকাশ ও সর্বসাধারণের মধ্যে লোকশিল্পের গৌরবময় দিক তুলে ধরার জন্য ১৯৭৫ সালে শিল্পাচার্য জয়নুল আবেদিনের উদ্যোগে বাংলাদেশ সরকার বিশাল এলাকা নিয়ে এই জাদুঘর প্রতিষ্ঠা করে। সোনারগাঁয়ের 'বড় সর্দারবাড়ি' নামে পরিচিত একটি প্রাচীন জমিদার প্রাসাদে এই জাদুঘর স্থাপন করা হয়েছে। এখানে আরও রয়েছে একটি সমৃদ্ধ গ্রন্থাগার, কারুপল্লি ও একটি বিশাল লেক। জাদুঘরে দর্শনার্থীরা দেখতে পাবেন বাংলার সুলতানদের ব্যবহূত অস্ত্রশস্ত্র, তৈজসপত্র, পোশাক, বর্ম, অলংকার ইত্যাদি।

image