#জার্মানির মোবাইল

ক্রেতা ঃ আচ্ছা ভাই আপনার দোকানে কি জার্মানির তৈরি মোবাইল ফোন আছে।

দোকানদার ঃ অবাক হয়ে ক্রেতার দিকে কিছুক্ষন তাকিয়ে থেকে বিরক্তের সুরে জবাব দিল, "না নাই আমার দোকানে সব চায়না তৈরি মোবাইল"।

(অনেক্ষন ক্রেতা দোকানের সেল্ফগুলোর মধ্যে যে মোবাইল ফোনগুলো আছে সেগুলো খুব মনোযোগ দিয়ে দেখছিল।)

দোকানদার ঃ (কৌতুহলবশত ক্রেতাকে জিজ্ঞেস করল) "আচ্ছা ভাই আপনার জার্মানির তৈরি মোবাইল ফোন কেন দরকার। চাইনা তৈরি মোবাইল ফোনই ত ভালো"।

ক্রেতা ঃ (দীর্ঘশ্বাস ছেড়ে বলল) ভাই ৮ বছর আগে আমার বাসা থেকে একটা চায়না তৈরি মোবাইল ফোন কিনে দিছিল। এই কিছুদিন আগে হাত থেকে পইরা ফোনটা চূর্ণবিচূ্র্ণ হয়ে গেছে।
মনটাই খারাপ হয়ে গেছে। অনেক শখের একটা ফোন ছিল ভাই। ( কাঁদো কাঁদো গলায় বলল)। এই জন্য জার্মানির তৈরি মোবাইল ফোন খুঁজতেছিলাম যাতে সারাজিবন চালাইতে পারি।

দোকানদার ঃ (মুচকি হাসি দিয়ে) "আচ্ছা বুঝছি তাহলে আপনি ওই সময় জার্মানির তৈরি মোবাইল ফোন কিনলেন না কেনো।"

ক্রেতা ঃ "ভাইরে তখন ত আমি ছোট ছিলাম বাসা থেইকা যেইটা দিছে অন্ধ বিশ্বাসে ওইটাই নিছি তখন কি আমি বুঝছি ওই টা চায়নার তৈরি মোবাইল। ভাংগার পর দেখি ব্যাটারিতে লিখা মেইড ইন চায়না। মোবাইল এর গায়ে লেখা মেইড ইন চায়না"

দোকানদার ঃ আচ্ছা ভাই একটা কথা জিজ্ঞেস করি কিছু মনে করবেন না তো।

ক্রেতা ঃ করেন

দোকানদার ঃ মোবাইলটার দাম কত ছিলো।

ক্রেতা ঃ ২০০০০০/=

দোকানদার ঃ মজা করেন আমার সাথে।

ক্রেতা ঃ মজা করব কেনো। ফোনের দাম ২,০০,০০০/= দেখেই ত ৮ বছর চালাইতে পারছি। তা না হলে চায়না মোবাইল ৮ বছর চলে নাকি।

দোকানদার ঃ হুম তা ত ঠিক ই বলছেন। ত এখন আপনার বাজেট কত।

ক্রেতা ঃ ২০,০০,০০০/= আর যেহেতু আমি জার্মানি তৈরি মোবাইল কিনুম এই জন্য বাজেট বেশি রাখছি।

দোকানদার ঃ (মাথা চুলকাইতে চুলকাইতে) ভাই আপনার হিসাবটা বুঝলাম না।

ক্রেতা ঃ ভাই শুনেন ৮ বছর আগে বাসা থেকে অন্ধের মত ফোন নিয়া ঠকছি। আমার বাসার ২,০০,০০০/= টাকা লস হইছে। আমি আর লসের পাল্লায় পরতে চাই না। আমার বয়স এখন ২৩। ধরেন আমি আর ৫০ বছর বাঁচুম। এই ৫০ বছর মনে করেন আমি টেনশন ছাড়া বাঁচতে চাই। এই জন্য এই সিদ্ধান্ত নিছি যে বাসার কথায় অন্ধের মত আর কোন দেওয়া জিনিস ব্যবহার করুম না। যা ব্যবহার করুম একদম দেইখা শুইনা বুইঝা একবারে বিনিয়োগ করুম যাতে জীবনে কোন টেনশন না থাকে।

দোকানদার ঃ (দীর্ঘশ্বাস ছেড়ে বলল) বুঝছি ভাই আপনার কষ্টটা। চেষ্টা চালিয়ে যান ভাই আমার দোয়া আপনার সাথে থাকল। আপনি যাতে একটা জার্মানি মোবাইল ফোন কিনতে পারেন।

১৭ আগস্ট, 2020