বিবাহকে সহজিকরণ নৈতিক ও সামাজিক দায়িত্ব

বিবাহ ইসলামে সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ একটি বিধান । বিবাহের মাধ্যমে অনেক ইবাদাত পালন ও গুনাহ পরিত্যাগ করা সহজতর হয় । কিন্তু বর্তমান সমাজে এই বিধানটিই সবচেয়ে কঠিন ও জটিল হয়ে দাড়িয়েছে ।


শুধুমাত্র নিজেদের বানানাে নিছক কিছু অজুহাতের ভিত্তিতে উপযুক্ত হওয়া সত্ত্বেও সঠিক সময়ে বিবাহের ব্যবস্থা করা হচ্ছে না । ফলশ্রুতিতে মুসলিম উম্মাহর গােটা জীবনযাত্রায় চরম অশান্তি বিরাজ করছে । বেড়ে চলেছে ধর্ষণ আর যৌননিপীড়ন ।


সমাজকে নিরাপদ ও শালীন করতে হলে বিবাহকে অহেতুক লৌকিকতা মুক্ত করতে হবে । চেষ্টা করতে হবে সহজিকরণের । দুটি অজুহাতের প্রতি মুসলিম ভাইদের দৃষ্টি আকর্ষণ করতে চাচ্ছি যা নিছক সামাজিকতা অথচ এর পরিণাম ভয়াবহ ।


পড়াশােনা ও চাকরির অজুহাত

বিবাহ বিলম্ব করার ক্ষেত্রে সর্বপ্রথম অজুহাত হলাে, ছেলে-মেয়ের একাডেমিক পড়াশােনা শেষ হয়নি, অথবা পড়াশােনা শেষ হয়েছে কিন্তু ভাল চাকরি পায়নি, কিংবা আর্থিক দিক থেকে এখনও প্রতিষ্ঠিত হয়নি ইত্যাদি ।


এটি সূক্ষ্ম ষড়যন্ত্র ও পরিষ্কার ধোঁকা । মূলত মুসলমানদের পারিবারিক ও সামাজিক অনুপম জীবনকাঠামােতে ধ্বস নামানাের লক্ষ্যে কথিত সুশীলরা উক্ত কারণটিকে হাইলাইট করছে ।


প্রাপ্তবয়স্ক হওয়ার পর বিলম্বে বিবাহ যেমন স্বভাবগত নিয়ম পরিপন্থী, তেমনি সুন্নাহ পরিপন্থী । সম্প্রতি ইভটিজিংয়ের ভয়াবহ ছড়াছড়ির প্রতিকার হিসেবে একাধিক গবেষণা সংস্থা সর্বসম্মতিক্রমে সঠিক সময়ে বিয়ে করাকে উল্লেখ করেছেন ।

পুরো পোস্টটি পড়ুন ঃ http://www.theislamiccommunica....tion.xyz/2022/08/isl #বিবাহ #ইসলামে বিবাহের হুকুম

বিবাহকে সহজিকরণ নৈতিক ও সামাজিক দায়িত্ব
Favicon 
www.theislamiccommunication.xyz

বিবাহকে সহজিকরণ নৈতিক ও সামাজিক দায়িত্ব

ইসলামিক বিবাহের নিয়ম কানুন, সুন্নতি বিয়ের নিয়ম, বিয়ে পড়ানোর নিয়ম, মুসলিম বিবাহ আইন, বিয়ের মাসয়ালা, আকদ এর নিয়ম, মসজিদে বিয়ের নিয়ম,