অজু ছাড়া কী কুরআন স্পর্শ করা যায়?-অযু ছাড়া কুরআন স্পর্শ প্রসঙ্গ

জিজ্ঞাসা: আমরা জানি, অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ করা যায় না ।এমনিভাবে হায়েয, নিফাসগ্রস্থ মহিলা এবং জুনুবী ব্যক্তি কুরআনুল কারীম তিলাওয়াত করতে পারে না । কিছুদিন হলাে এক বক্তা, যিনি নিজেকে আহলে হাদীস পরিচয় দেন, বিভিন্ন স্থানে বয়ান করছেন যে, অযু ছাড়াও কুরআন স্পর্শ করা যায় । হায়েয ও জুনুবী ব্যক্তিও করআন পড়তে পারবে । কুরআন হাদীসে এ ব্যাপারে কোনাে বিধি-নিষেধ নেই । তার এ ধরনের বয়ানে এলাকার মাঝে বেশ হাঙ্গামার সৃষ্টি হয় । মসজিদে পর্যন্ত শুরু হয় নানা তর্ক-বিতর্ক । এখন আমার জানার বিষয় হলাে, ঐ আহলে হাদীস বক্তার বক্তব্য কতটুকু কুরআন-সুন্নাহসম্মত? কুরআন-হাদীস থেকে সবিস্তর বিশ্লেষণের মাধ্যমে একটি ‍চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে বাধিত করবেন ।

সমাধান: ইসলামের শুরু যুগ থেকে মুসলিম উম্মাহর ঐকমত্য এবং সর্বসম্মত সিদ্ধান্ত হলাে, অযু ব্যতীত কুরআনুল কারীম স্পর্শ করা যাবে না । এমনিভাবে অধিকাংশ সালাফ ও ইমামগণের সিদ্ধান্ত হলাে, হায়েয, নিফাসে আক্রান্ত ও জুনুবী ব্যক্তি কুরআন তিলাওয়াত করতে পারবে না ।

কেননা কুরআন-হাদীসে এ ব্যাপারে নিষেধাজ্ঞা রয়েছে । তাই প্রশ্নোক্ত বক্তার দাবি সঠিক নয় । তিনি নিজেকে আহলে হাদীস দাবি করলেও এ বিষয়ে প্রকৃত আহলে হাদীসের চিন্তা ও সিদ্ধান্তকে লঙ্ঘন করেছেন । বিস্তারিত আলােচনা নিম্নে তুলে ধরা হলাে ।


অযু ছাড়া কুরআন স্পর্শ প্রসঙ্গ

মুসলিম উম্মাহর সকল ফকীহ ইমামগণ এ বিষয়ে কুরআন-হাদীস মন্থন করে এবং যথাযথ ও পর্যাপ্ত গবেষণা করে সিদ্ধান্ত নিয়েছেন যে, অযু ছাড়া কুরআন স্পর্শ করা যাবে না । এটি একজন বা দুজন ব্যক্তির সিদ্ধান্ত নয়; বরং সকল ইমামদের মত । এদিকে ইঙ্গিত করেই পঞ্চম শতকের বিশিষ্ট হাফিযুল হাদীস ও ইমাম, ইবনে আবদুল বার রহ. (৪৬৩হি.)। বলেন,

أجمع فقهاء الأمصار الذين تدور عليهم الفتوى وعلى أصحابهم بأن المصحف لا يمسه إلا طاهر .

“ইসলামী ভূখন্ডের ফাতওয়া ও শরয়ী সমস্যা সমাধানের কেন্দ্রীয় সকল ফকীহগণ ঐকমত্য হয়েছেন যে, একমাত্র পবিত্র ব্যক্তিই কুরআনে কারীম স্পর্শ করতে পারবে ।” (আল ইসত্যিকার১০/৮)।

সালাফী ও কথিত আহলে হাদীসদের মান্যবর ইমাম,আল্লামা ইবনে তাইমিয়া রহ. (৭২৮হি.)ও একই কথা বলেছেন । তিনি বলেন, ।
Read more info within visit our site ; http://www.theislamiccommunica....tion.xyz/2022/08/azu

অজু ছাড়া কী কুরআন স্পর্শ করা যায়?-অযু ছাড়া কুরআন স্পর্শ প্রসঙ্গ
Favicon 
www.theislamiccommunication.xyz

অজু ছাড়া কী কুরআন স্পর্শ করা যায়?-অযু ছাড়া কুরআন স্পর্শ প্রসঙ্গ

অজু ছাড়া কী কুরআন স্পর্শ করা যায়?অযু ছাড়া কুরআন স্পর্শ প্রসঙ্গ, ওযু ছাড়া কুরআন পড়া যাবে কি, অজু ছাড়া কোরআন স্পর্শ করার বিধান,অজু বিহীন কুরআন স্পর্শ