সামাজিক অবক্ষয় থেকে উত্তরণের একমাত্র পথ ইসলাম

সামাজিক অবক্ষয় রোধে আমাদের যা যা করণীয়

জীবন ও জগতের সবচেয়ে পবিত্র ও সুদৃঢ় সম্পর্কের স্থান হলো পরিবার।  একজন মানুষের জীবনে যে কোনো সময়ে যে কোনো মুহুর্তে তার ব্যর্থতা ও সফলতা নিশ্চিত করতে ভূমিকা রাখে তার পরিবার।  জীবনের অনিশ্চিত পরিস্থিতি ও আশংকার সময়ে যে হাতগুলো আস্থার প্রতীক হয়ে এগিয়ে যেতে সাহায্য করে সেগুলোর নাম পরিবার।

পারিবারিক সম্পর্ক দৃঢ়তম সম্পর্ক হওয়ার কারণেই ধর্মভিত্তিক গোষ্ঠীগুলো নিজেদের আপোষ পারিবারিক সম্পর্কের চেতনা লালন করে।  আজকের পৃথিবীতে কোথাও কোন ব্যক্তি আক্রান্ত হলে (জাত-পাতের বিভেদ ও শ্রেণিবঞ্চনার শিকার না হলে) শতমাইল দূরে থেকেও তার দিকে এগিয়ে আসে সাহায্য ও সহমর্মিতার হাত,  ধর্মের সম্পর্কের ভিত্তিতে। ব্যতিক্রম শুধু মুসলমানেরা,  আল্লাহ এ পরিস্থিতি থেকে উত্তরণ ঘটান, আমীন।

পৃথিবীর যে কোন সভ্যতা স্বীকার করতে বাধ্য, পরিবারের সম্পর্ক ক্ষতিগ্রস্ত বা বিলীন হলে ব্যক্তির পতন রোধ করা সময়ের ব্যাপার হয়ে দাঁড়ায়। বরং এভাবে বলা চলে, পারিবারিক সম্পর্কের বন্ধন থেকে যদি কাউকে আলাদা করা যায় তাহলে তা  পতন ও ক্ষতি রোধ করার কোন উপায় থাকে না।

যেহেতু কয়েকটি পরিবারের মিলনে একটি সমাজ গড়ে উঠে,  তাই যে কোন সমাজ সঠিক ও সুন্দরভাবে গড়ে উঠার জন্যে পারিবারিক বন্ধন গুরুত্বপূর্ণ। সমাজব্যবস্থার এই গুরুত্বপূর্ণ অংশকে আলাদা রেখে যতই আলোচনা করা হোক, তা কর্যকরী কোন ফলাফল বয়ে আনতে সক্ষম হবে না। 

দুঃখজনক হলেও সত্য,  আজ আমাদের চারপাশের সমাজব্যবস্থা আশংকাজনকভাবে অবক্ষয়ের শিকার। কারণ, আমাদের পারিবারিক সম্পর্ক দিনদিন শিথিল হয়ে পড়ছে।  মায়ের সাথে সম্পর্কের চেয়ে সন্তানের কাছে গুরুত্ব পাচ্ছে বন্ধুর সাথে সম্পর্ক।  বাবার সাথে সম্পর্কের তুলনায় সন্তানের কাছে গুরুত্ব পাচ্ছে বাইরের দুদিনের চেনাজানা মানুষের সম্পর্ক।

প্রকৃত সম্পর্কগুলো ঠুনকো অজুহাতে ভঙ্গুর দশার মুখোমুখি,  আর দুদিন আগে গড়ে উঠা সম্পর্কগুলো পেয়ে গেছে অমরত্বের গুন।

দিন দিন এই প্রকৃত সম্পর্ক আরো অবক্ষয়ের দিকে যাচ্ছে।  আফসোসের বিষয় হলো, অবক্ষয়ের শিকার  হওয়া এই সমাজ অবক্ষয়কেই উত্তরণ মনে করছে। কেননা তারা সে ব্যবস্থাকেই নিজেদের জন্য অনিবার্য করে নিয়েছে,  সে ব্যবস্থার আবশ্যকীয় গন্তব্য হলো,  খোদাপ্রদত্ত সম্পর্কের তুলনায় জাগতিক মোহের বন্ধুত্বের শিকল দৃঢ়করণ।  সুতরাং এ সমাজের অপ্রতিরোধ্য পতন ঠেকাবে, সাধ্য কার!

Also for you

  দ্বীন সবার দ্বীনী শিক্ষাও সবার

   সুখময় দাম্পত‌্য জীবন গঠ‌নে স্ত্রীর ভূ‌মিক

  ইহুদী খ্রিষ্টানদের মুক্তির পথ একমাত্র কুরআন

  তুমি বীজ তুমি বৃক্ষ - ইসলামিক উপদেশ

  হযরত ছুহাইব রা. এর ইসলাম গ্রহ

আমাদের চারপাশের বিলবোর্ডগুলো লক্ষ্য করেছেন?  মোবাইল কোম্পানীগুলোর স্কুর-কলেজ পড়ুয়াদের জন্যে দেয়া বড় বড় প্রচারণাগুলো লক্ষ্য করেছেন? পত্রিকার পাতায় বন্ধুত্বের আহ্বানে সাড়া দেয়ার মোহময় শ্লোগানগুলো খেয়াল করেছেন?  

এই বিলবোর্ড, এই প্রচারণা ও এই শ্লোগানগুলো কি যুবসমাজের মনোজগতের বিকারের জন্যে দায়ী নয়?  এগুলো কি নারীদের পণ্য ও ভোগ্যবস্তু ভাবতে প্ররোচিত করছে না?  আগুনে পুড়িয়ে নুসরাত হত্যার পর কি এরকম আরো কিছু হত্যা ঘটেনি?  

যদি নুসরাত আলিয়ার ছাত্রী হওয়ার কারণে নারীবাদীদের মুখে কলুপ এঁটে থাকে তাহলে নরসিংদী ও রাজবাড়িতে কলেজছাত্রীকে আগুনে পুড়িয়ে হত্যার ঘটনায় কি আপনি তাদের কোনো অনুতাপ লক্ষ্য করেছেন?   যে আগুন প্রজ্জলিত করে বিলবোর্ড ও মিডিয়া আজ চারপাশে যুবসমাজের মানসিকতাকে বিগড়ে দিচ্ছে, আগামীকাল এই বিলবোর্ডের মালিক ও মিডিয়ার মালিকের কন্যা যে এর দহনে পুড়বে না, তার কী নিশ্চয়তা রয়েছে?  

বন্ধুদের প্ররোচনা ও সহযোহিতায় মা-বাবাকে সন্তানের হত্যার ঘটনা তো বেশ পুরোনো।  আলোচিত সে ঔশি বহুদিন ধরে জেলখানায়।  শোনা যাচ্ছে,  দিনদিন তার উন্নতি ঘটছে।  এখন সে তার কৃতকর্মের  জন্য অনুতপ্ত।  আসলে একটি জেলখানার বৈশিষ্ট এমন হওয়া উচিত ;  প্রবেশ করবে অপরাধী হয়ে, বের হবে সংশোধিত হয়ে।  

সাম্প্রতিক নমুনাগুলো বেশ কষ্টের।  চাঁদপুরে শাশুড়ীর হাতে নিজ পুত্রবধূকে হাতপায়ের রগ কেটে হত্যা, চাঁদপুরে ৮৫ বছরের বৃদ্ধ মা থাকেন টিনের ঘরে আর পাশেই দোতলা বাড়িতে থাকে সন্তান,  ঢাকায় পাঁচতলার ভেন্টিলেটর দিয়ে নবজাতককে ছুঁড়ে হত্যা।

প্রতিটি ঘটনা একেকটি ট্রাজেডি।  এগুলোকে শুধু দুর্ঘটনা বা হত্যা বলা হলে এগুলোর ভয়াবহতা ঠিকভাবে প্রকাশ পায় না।  কিন্তু পত্রিকার পাতায় এগুলো পড়তে পড়তে এমন সব হত্যা এখন স্বাভাবিক হয়ে গেছে।  এখন এগুলো পড়ে কেউ আঁতকে উঠে না।  জীবন ও সমাজের মূল্যবোধের কী দারুণ অবক্ষয়!

উপরের তিনটি ঘটনার কোনোটিতেই অপরাধীকে মানবশূন্য, সামাজিকতা বর্জিত ইত্যাদি শব্দে ব্যাখ্যা করে নিচ্শিত হওয়া যায় না।  এর কারণ, যারা এগুলো করেছে তাদের প্রথমজনের রয়েছে দীর্ঘদিনের পরিবার পরিচালনার অভিজ্ঞতা, দ্বিতীয়জন উন্নত শিক্ষার ভিত্তিতে চাকরি করছে,  তৃতীয়জন একটি শিক্ষিত পরিবারের শিক্ষার্থী কন্যা।

যদি শিক্ষার অভাবের কারণে ঘটেছে বলা হয়, তাহলে দ্বিতীয় ও শেষের ঘটনাটি ঘটার সুযোগ নেই।  আর যদি সামাজিকতার ঘাটতি বলা হয়, তাহলে প্রথমটি ঘটতে পারে না,  যেহেতু সমাজের সাথে মানানসই না হলে সমাজের মাঝে বাস করা এবং আরেক পরিবারের মেয়েকে পুত্রবধূ বানিয়ে আনা সম্ভব নয়।  তাহলে,  কী কারণে এমনটি ঘটলো?  মূল প্রশ্নটি সেখানেই।

আসলে মানবতা, সামাজিকতা, উচ্চশিক্ষা ও চাকরি,  এর কোনোটিই সমাজব্যবস্থার উন্নতি ও অবক্ষয়রোধে কার্যকর ভূমিকা রাখতে পারে না, যতক্ষন না এর সাথে ইসলামের অনুশাসন যুক্ত হয়।   ইসলামের নির্ধারিত মূল্যবোধ ও মানবতাকে পাশ কাটিয়ে অন্য যে সভ্যতা থেকে যা-ই নেয়া হোক না কেন, সেটি সমাজব্যবস্থার উত্তরণের পক্ষে কার্যকরী নয়।  

প্রথম হত্যাটির কথা ধরা যাক।  ইসলামের সোনালি যুগ, তাবেয়ী যুগ এবং তারও পরের যুগে মুসলিম সমাজের স্বাভাবিক রীতি ছিল,  নববধূকে পুত্রের সামনে পেশ করার জন্যে নববধূর সখীরা ও শাশুড়ী একসাথে সাজাতেন।  শাশুড়ী তাকে আদব-কায়দা শেখাতেন।  এরপর যখন তিনি উপযুক্ত মনে করতেন (তিন থেকে সাত দিন পর) সন্তানের কাছে বধূকে অর্পন করতেন।  ভাবা যায়, কতটা মমতা ও আদর দিয়ে শাশুড়ী প্রথমেই পুত্রবধূকে নিজের আপন করে নিতেন!  

আজকের কোনো সমাজ যদি সে মূল্যবোধকে লালন করতো, তাহলে তো এই নির্মমতার কল্পনাও তাদের কাছে অসম্ভব মনে হতো।  কিন্তু এখন তাদের অবস্থা এই পর্যায়ে পৌঁছে গেছে যে, মামলা ঠেকাতে মোটা অংকের ঘুষ দিয়ে থানাকে ম্যানেজ করার চেষ্টা চলছে।  দ্বিতীয় ঘটনার বিশ্লেষণ করা যাক।  কুরআনুল কারীমের সূরা বনী ইসরাঈলের (২৩-২৪) আয়াতটি দেখুন, কী হৃদয়গ্রাহী ও গভীর মর্ম নিয়ে সন্তানকে মা বাবার প্রতি সদাচার করার আহ্বান করছে!

"তোমার প্রতিপালক আদেশ দিয়েছেন তাঁকে ছাড়া অন্য কারো ইবাদত না করতে এবং পিতা মাতার প্রতি সদ্ব্যবহার করতে।  তাঁদের একজন অথবা উভয়ে তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হলে তাদেরকে উফ বলো না এবং তাদেরকে ধমক দিয়ো না ;  তাঁদের সাথে সম্মানসূচক কথা বলো।  মমতায় তাঁদের প্রতি নম্রতার ডানা বিছিয়ে দাও এবং বলো, হে আমার প্রতিপালক! তাঁদের প্রতি দয়া কর যেমন তারা আমাকে শৈশবে প্রতিপালন করেছেন। "

আয়াতের শৈলী স্পষ্ট করে,  এই আয়াতের সরাসরি সম্পর্ক মা বাবার বৃদ্ধ বয়সের সাথে, যে বয়সে অন্য সময়ের তুলনায় তাঁদের বেশি খেদমতের প্রয়োজন হয় সে সময়ের সাথে।  এই আয়াতের অনুশাসন যে সন্তানের জানা থাকবে,  অসম্ভব যে, সে তার মা-বাবার সাথে কোনো অসদাচার করবে,  ঘর থেকে বের করে দেওয়া তো বহু দূরের বিষয়!  

তৃতীয় হত্যার কথায় আসা যাক এবার।  কেন হয়েছে, কিভাবে হয়েছে সে বিশ্লেষন বাদ রেখে বলুন,  এই নবজাতক নিষ্পাপ শিশুকে কেন ফেলে দিতে হলো পাঁচতলা উপর থেকে? কিভাবে সম্ভব পাষন্ডের মতো এমন নির্মম আচরণ? কিসের অভাবে নিষ্পাপ এই নবজাতকের এমন করুন মৃত্যু? 

এই প্রশ্নগুলো সামাজিক অবক্ষয়ের সে ক্রমক্ষয় হতে  থাকা কাঠামোর গোড়ায় গিয়ে আঘাত হানে, যে কাঠামো তৈরির মহান কাজ আঞ্জাম দিয়ে আমাদেরকে কৃতার্থ করে রেখেছে বিধর্মীদের হাতে তৈরি পরিবার পরিকল্পনা।   স্বাস্থ্য সচেতনতার নামে যারা বালেগ হওয়ার পরও বিয়ে ঠেকিয়ে রাখে, অপরদিকে সহশিক্ষার নামে ছেলেমেয়ের উন্মুক্ত খোলামেলা মেলামেশার ব্যবস্থা করে রাখে তাদের মুখের উপর।  এই শিশুটি সে ভদ্র মুখোশপরা লোকদের মুখের উপর বিদ্রুপ ও উপহাসের ঝাপটা মেরে পৃথিবী থেকে বিদায় নিলো।

নবজাতক হত্যার ঘটনা কি এক দুইটি?  এক বরিশাল শেরেবাংলা হাসপাতালের ডাস্টবিন থেকে মৃত নবজাতক উদ্ধার করা হয়েছে,  সংখ্যা ৩০ এর উর্ধ্বে।  ড. মুহাম্মদ তালহা তার ফেসবুক পেজে ১৩ টি নবজাতক কুড়িয়ে পাওয়া এবং ১৪ টি মৃত নবজাতক উদ্ধার হওয়ার বিবরণ দিয়েছেন।  তাহলে প্রতিদিন কতজন নবজাতক এই নব্য জাহিলিয়্যাত ও  স্বাস্থ্য সুরক্ষার অন্যায় শিকার হচ্ছে ভাবা যায়?  

মূলত পরিবার ব্যবস্থার মৌলিক উপাদান হচ্ছে বিয়ে।   বিয়ে প্রাকৃতিক স্বভাবজাত ও চাহিদাপূর্ণ একটি বিষয়।  এটিকে নৈতিকতার নামে,  সামাজিকতার নামে, স্বাস্থ্যঝুঁকির নামে আইন আদালতের অপপ্রয়োগ ঘটিয়ে এই চাহিদা অন্যায়খাতে প্রয়োগ করার চেয়ে পরিবার বিধ্বংসী কাজ আর কোনোটি হতে পারে না।  সময়মত দাবি পূরণ করতে বাধা দিয়ে সমাজব্যবস্থার অবক্ষয় ঘটানোর মত সামাজিক অপরাধ দ্বিতীয়টি আর নেই।  আমাদের চারপাশে সামাজিক অবক্ষয়ের যে বিস্তর ঘটনা, ডিভোর্সের নামে পরিবার ভাঙনের যে বিপুল আয়োজন,  এগুলো মূলত একটি সমাজব্যবস্থার পতনের আয়োজন মাত্র।  

একারণেই ইসলাম সময়মত বিয়ে দেয়ার বিধান জারি করেছে।   এমনকি উপযুক্ত কারণ ছাড়া বিয়ে দিতে যদি অভিভাবক দেরি করে আর সন্তান কোনো অপরাধে যুক্ত হয়, তাহলে এর দায়ভার অভিভাবককে বহন করতে হবে মর্মেও সতর্ক করেছে।   তাই তো আমরা দেখতে পাই সোনালি যুগে সমাজব্যবস্থার কী নিখুঁত বুনন!

হ্যাঁ,  সেই সময়ও যিনার মত অপরাধ ঘটেছে এবং সে অপরাধেরও যথাযথ শাস্তিও কায়েম হয়েছে  ।   কিন্তু আজকের মত কোনো নিষ্পাপ নবজাতককে এই পাপের দায় বহন করতে হয়নি।  পরিবার ভাঙনের আরেকটি কারণ পরকিয়া।  পরকিয়া অর্থ অপর নারীর প্রতি কুদৃষ্টি।  পরনারীর প্রতি দৃষ্টি, এরপর ভালো লাগা, এরপর আসক্তি যখন চূড়ান্ত পর্যায়ে পৌঁছে যায়, তখন যে কোনো নির্মমতা ঘটানোর জন্যে বিকৃত মন তৈরি হয়ে যায়।  অথচ কুরআনুল কারীমের সূরা নূরের এই আয়াতটি লক্ষ্য করুন, আমাদের দৃষ্টি ও দৃষ্টি অনুগামী মনকে তা কত সুন্দরভাবে নিয়ন্ত্রিত হতে শেখায়।

"(হে নবী!) মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে সংযত রাখে আর তাদের লজ্জাস্থানের হেফাযত করে, এটাই তাদের জন্যে উত্তম।  তারা যা করে নিশ্চয় আল্লাহ তা সম্পর্কে সম্যক অবগত। " (সূরা নূর, আয়াত ৩০) 

এই আয়াত যখন কারো অন্তরে গেঁথে যাবে, তার অন্তরে আসন করে নেবে, কী করে সম্ভব যে,  পরনারীর উপর তার দৃষ্টি পড়বে?  কিভাবে সম্ভব সে তার দৃষ্টিকে অন্য নারীর জন্যে ব্যবহার করবে,  করতেই থাকবে, অথচ সে জানে,  যিনি তাকে চোখ দিয়েছেন তিনি তাকে দেকছেন?  চোখের অপব্যবহার ও অন্তরে যা  কিছু গোপন রয়েছে সে সম্পর্কে তিনি অবহিত।  (সূরা গাফির, আয়াত ১৯) 

চুরি ও বিভিন্ন ক্ষতি থেকে সতর্কতা ও বেঁচে থাকার জন্যে সমাজব্যবস্থা সিসি ক্যামেরার ব্যবহার সহজলভ্য করেছে, কিন্তু মানসপটে সে তাকওয়ার সতর্কতা সৃষ্টি করতে পারেনি,  যা এমনিতেই প্রত্যেককে অন্যায় কাজ করতে বাধা দেবে!  অথচ সিসি ক্যামেরা বেশ ব্যয়বহুল, সকলের তা ক্রয়ক্ষমতাও নেই।  বিপরীতে মনের ভেতর তাকওয়া সহজলভ্য, প্রত্যেকে নিজ চেষ্টায় সে তাকওয়াকে জাগরূক রেখে অন্যায় থেকে বাঁচতে পারে,  কিন্তু সমাজব্যবস্থা তার দিশা ছাড়া চলেছে!

এ থেকেই স্পষ্ট, সমাজব্যবস্থার উত্তরণের লক্ষ্যে যা কিছু করা হোক, যত ব্যবস্থা ও করণীয় গ্রহণ করা হোক, ইসলামের অনুশাসন যুক্ত হওয়া ছাড়া সমাজব্যবস্থার কাঙ্খিত উত্তরণ অসম্ভভ। 

 


Md Shorirul Islam

5 Blog posts

Comments