জাভা স্প্যারো, অনেকে জাভা ফিঞ্চ নামে চেনেন। ইন্দোনেশিয়ার বালি এলাকায় বসবাস করা এই পাখি খাঁচায় পালন করা হলেও তাদের নিজ এলাকায় এরা দলবদ্ধভাবেই বসবাস করে।

এই পাখি বেশ চঞ্চল। শুধুমাত্র পুরুষ জাভা গান করে। ৪ থেকে ৮ সপ্তাহের মধ্যেই এরা গান করা শুরু করে। যে পাখিটি গান করবে সে পাখিটিকে আলাদা করে একটি প্লাস্টিকের রিং পায়ে পরিয়ে দিলে স্ত্রী পুরুষ চেনা সহজ হয়।

একই রংয়ের পাখির বাম পায়ে রিং এবং অন্য রংয়ের পাখির ডান পায়ে রিং পরাতে হয়। তবেই সনাক্তকরণে সুবিধা হয়। স্ত্রী ও পুরুষ ভেদে শব্দের মধ্যে তারতম্য লক্ষ করা যায়। প্রজনন উপযোগী পুরুষ জাভার চোখের বৃত্ত গাঢ় রংয়ের হয়। জাভা পাখির ডাক অনেকটা ছিপ্‌ছিপ্‌ছিপ্‌ছিপ্‌ এর মতো শোনা যায়। আর শুধুমাত্র পুরুষ জাভাই গান করে।

ডিমের পরিমাণ: ৪টি থেকে ৬টি। কখনও ৮টি পর্যন্ত হতে পারে।

ডিম ফোটার সময়কাল: ১৪ দিন পর থেকে ১৮ দিন।

বাচ্চারা উড়তে সক্ষম: ২১ থেকে ৩১ দিন।

পূর্ণাঙ্গ বয়স: ৬ থেকে ৭ মাস।

জাভা স্প্যারো লম্বায় ১৫ থেকে ১৭ সেন্টিমিটার হয়। উপরের অংশ থেকে শুরু করে বুক পর্যন্ত ধূসর বর্ণের। পেট গোলাপি, সাদা গলা, কালো, চোখের বৃত্ত লাল, পা গোলাপি এবং চিকন লাল ঠোঁট। সাদা জাভা দেখতে খুবই সুন্দর।

অপ্রাপ্ত বয়সের জাভা স্প্যারোর উপরের অংশ ধূসর এবং নিচের অংশ ফ্যাকাসে বাদামি। খুবই তরুণ অবস্থায় এদের মতল ঠোঁটে কালো-গোলাপি হয়। এরা গাছে ও পাকাবাসায় বাসা বাঁধে।

ফেব্রুয়ারি থেকে শুরু করে অগাস্ট পর্যন্ত এদের প্রজনন সময়। বছরে চারবার করে এরা সর্বোচ্চ আটটি ডিম দেয়। ডিমের রং সাদা।

স্ত্রী জাভা প্রতিদিন সকাল বেলায় ১টি করে ডিম দেয়। ডিম ফুটে বাচ্চা বের হতে ১৪ থেকে ১৮ দিন সময় লাগে। বাচ্চাগুলো ৩১ দিন বয়স হলেই উড়তে পারে।

বাচ্চা পাখি প্রজনন উপযোগী হতে ৬ থেকে ৭ মাস সময় লাগে। কোনও কোনও ক্ষেত্রে এর কমও হতে পারে।

জাভা পাখির দাম বেশি বলেই শৌখিনভাবে না পুষে বেশিরভাগই বাণিজ্যিকভাবে পুষে থাকেন।
.
Time: 06.21 PM
Date: 14-09-2021
Location: Sherpur,Bogura
#istudio_photography
Page: linkeei.com/ilovebirds