জনপ্রিয় ব্যক্তিদের অ্যাকাউন্ট বেদখল, নীরব টুইটার
***********************************************************************
জেস রবার্টসন ও ডেভিড ডেন দুজনই টুইটারে বেশ জনপ্রিয়। জেস রবার্টসন জনপ্রিয় মার্কিন টেলিভিশন শো ডাক ডাইন্যাসটির জন্য বহুল পরিচিত। আর ডেভিড ডেন দ্য আমেরিকান প্রসপেক্ট সাময়িকীর নির্বাহী সম্পাদক। খুদে ব্লগ লেখার ওয়েবসাইটটিতে অনেক অনুসারীও রয়েছে তাঁদের। কয়েক সপ্তাহ ধরেই এই দুজনের টুইটার অ্যাকাউন্ট থেকে একই রকম খুদে বার্তা পোস্ট করা হচ্ছে। হ্যালো টুইটার ফ্যামিলি দিয়ে শুরু করা এ বার্তায় বলা হচ্ছে, আমার কাছে ১০টি ম্যাকবুক রয়েছে। এগুলো ৬০০ ডলারে বিক্রি করা হবে। যাঁরা আগে ফরমাশ দেবেন, তাঁরা আগে কিনতে পারবেন। ম্যাকবুক বিক্রির অর্থ দাতব্য সংস্থায় দেওয়া হবে। আগ্রহীরা সরাসরি বার্তা পাঠাতে পারেন। বার্তার সঙ্গে একই রকম ছবিও জুড়ে দেওয়া হয়েছে।

ছবিতে দেখা যাচ্ছে, কাঠের মেঝেতে ম্যাকবুক প্রো রয়েছে। এই পোস্ট এবং ছবি দেখে যে কেউ ভাবতে পারেন, দুজন ব্যক্তিই কোনো দাতব্য সংস্থার হয়ে কাজ করছেন। কিন্তু আসলে তা নয়, দুজনের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে এ বার্তা পোস্ট করা হয়েছে। তাঁদের দাবি, বিষয়টি জানানোর পরও টুইটার নীরব ভূমিকা পালন করছে। কোনো ব্যবস্থা না নেওয়ার পাশাপাশি অ্যাকাউন্ট দুটি নিষ্ক্রিয় করেনি টুইটার। অথচ হ্যাকাররা এ প্রচারণা চালিয়ে হাজারো মানুষের কাছ থেকে অর্থ হাতিয়ে নিতে পারে।

অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার বিষয়ে ডেভিড ডেন প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলকে বলেন, ‘গত বছর ইলন মাস্ক টুইটার কেনার আগে একবার আমার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছিল। অভিযোগ করার পর সঙ্গে সঙ্গেই অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করেছিল টুইটার। প্রায় এক মাস পর অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ ফিরে পাওয়ার পর আমি দুই স্তরের নিরাপত্তা ব্যবস্থা চালু করি। কিন্তু আবার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে এবং প্রতারকেরা টুইটার ব্যবহার করে বিভিন্ন বার্তা পোস্ট করছে। বিষয়টি টুইটারকে জানানোর পরও অ্যাকাউন্টটি সচল রয়েছে। এমনকি প্রতারকদের পোস্ট করা টুইট বার্তাগুলোও অন্যরা দেখতে পারছেন।’

ডেভিড ডেনের টুইটার পোস্ট দেখে এরই মধ্যে হ্যাকারদের প্রতারণার শিকার হওয়া এক নারীর খোঁজ পেয়েছে ম্যাশেবল। এই নারী ম্যাকবুক কেনার জন্য ১ হাজার ৫০০ ডলার পাঠানোর পর আর কোনো যোগাযোগ করছে না প্রতারকেরা। আরও অনেকেই এ ধরনের প্রতারণার শিকার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

জেস রবার্টসন ও ডেভিড ডেন ছাড়াও সম্প্রতি আরও বেশ কয়েকজন জনপ্রিয় ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট হ্যাকড হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ বার্নি স্যান্ডার্সের সাবেক রাজনৈতিক উপদেষ্টা উইনি ওং। তাঁর অ্যাকাউন্ট থেকেও ম্যাকবুক বিক্রির একই রকম টুইট বার্তা পোস্ট করা হয়েছে।

সূত্র: ম্যাশেবল

Source: প্রথম আলো

image